1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান বাইডেনের

  • আপডেট টাইম : সোমবার, ২৭ জুন, ২০২২
  • ৪৩৫ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার বিরুদ্ধে শিল্পোন্নত সাতটি দেশের জোট জি-৭ নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল রোববার জার্মানির মিউনিখে অনুষ্ঠিত জি-৭ এর ৪৮ তম বৈঠকে তিনি এই আহ্বান জানান। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

বৈঠকে বাইডেন জি-৭ নেতাদের উদ্দেশে বলেন, ‘রাশিয়ার বিরুদ্ধে আমাদের অবশ্যই একসঙ্গে থাকতে হবে।’

এর আগে বৈঠকের শুরুতে জি-৭ ভুক্ত সাতটি দেশের মধ্যে চারটি দেশ রাশিয়া থেকে সোনা আমদানি নিষিদ্ধের জন্য মস্কোর ওপর নিষেধাজ্ঞা দিতে সম্মত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘বিশ্বের ধনী দেশের নেতারা রাশিয়া থেকে সোনা আমদানির ওপর একসঙ্গে নিষেধাজ্ঞার ঘোষণা দেবেন। সোনা রপ্তানি করে রাশিয়া কোটি কোটি ডলার আয় করে থাকে। মস্কোর ওপর চাপ বাড়াতে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।’

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া থেকে সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জাপান। জি-৭ এর বাকি তিন দেশ জার্মানি, ফ্রান্স এবং ইতালিও রাশিয়া থেকে সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেবে বলে আশা প্রকাশ করেছেন জো বাইডেন।

রোববার ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ব্রিটেন, যুক্তরাষ্ট্র, জাপান এবং কানাডা রাশিয়ান সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞা দিতে সম্মত হয়েছে। গত বছর ১ হাজার ৫৫০ কোটি ডলার সোনা রপ্তানি করে আয় করেছে।

জার্মান সরকারের একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, জি-৭ নেতারা রাশিয়ান তেলের সম্ভাব্য মূল্যসীমার বিষয়ে গঠনমূলক আলোচনা করছেন।

ফরাসি প্রেসিডেন্টের দপ্তরের একজন কর্মকর্তা বলেছেন, সম্মেলনে প্যারিস রাশিয়ার তেল ও গ্যাসের মূল্যসীমা নির্ধারণের জন্য চাপ দেবে।

উল্লেখ্য, জি-৭ এর নেতারা ইউক্রেনে যুদ্ধ এবং খাদ্য ও জ্বালানি সরবরাহ এবং বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব সম্পর্কে আলোচনার জন্য এই শীর্ষ সম্মেলনে জড়ো হয়েছেন। জার্মানির মিউনিখে গতকাল রোববার থেকে শুরু হয়েছে এই সম্মেলন, যা চলবে আগামীকাল মঙ্গলবার পর্যন্ত।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..